বলরাম রায় দ্বীপ




 
মানুষ

গুলি চালানোর আগেই আমাকে জিজ্ঞেস করো না, আমি কে?
আমার জাতীয়তা, ধর্ম, গোত্র ওগুলো আমি জন্মাধিকারে পেয়েছি;
নির্বাচন করি নি
আমি একজন মানুষ, জানার পর
তুমি আর আমার শিরচ্ছেদ করতে পারবে না
কার, তুমিও মানুষ




ডিটারমিনিজম

তোমরা ঠিক যতটা ক্ষতি করবে আমার
আমিও ঠিক ততটাই করবো
কেন ? নিউটনের তৃতীয় সূত্র পড় নি ?
আজ এতটুকু উষ্ণতাই অসহ্য লাগে তোমাদের!
লাগবেই তো
আমিও তো বাতাসে সীসা নিয়ে ঘুরি
অ্যাসিড নিয়ে ঘুরি
ক্রমবর্ধমান কার্বন ডাই অক্সাইড নিয়ে ঘুরি
কই? ওজন স্তরের কান্নায় তো কোনদিন তোমাদেরকে দুঃখ করতে দেখলাম না!
বরং তোমরা পরীক্ষা করে নিচ্ছ নিজ নিজ পরমাণু অস্ত্র
যুদ্ধের নাম করে দেখাচ্ছ, রাসায়নিক বর্বরতা

আজ ভূমিকম্পে তোমাদের ভয়, বৈশ্বিক উষ্ণায়নে তোমাদের ভয়, জলোচ্ছ্বাসে ভয়
এতো ভয় কেন তোমাদের ?

নিউটনের তৃতীয় সূত্র পড় নি
?



 
লবণাক্ত

গিটার হাতে আমি বেহালায় সুর তুলি
গান গাই হয়ে যায় কবিতা
মাউথ অর্গান ফেলে তুলে নেই হেডফোন
 
আবৃত্তি করি একটি অসামাজিক গল্প
, 'মুক্তি চাই, দিতে হবে'
পুলিশের গাড়ি থেকে নেমে আসে একঝাঁক নির্ভীক ডাক্তার
বোমা ছুঁড়ে মারে কনসার্টে
বিষের জ্বালায় রাজপথেই জ্ঞান ফিরে পায় হাবিব স্যার
দৌড়ে পালায় নিকটস্থ মাদ্রাসায়
;  

আমি হাসি বিদ্রুপ হয়ে যায়
থু থু ফেলি হয়ে যায় ফুল !
আকাশে তাকিয়ে আমি সাগরে ডুবে যাই
চোখ বন্ধ করে সব কিছুই স্পষ্ট দেখি
লাঠি হাতে আমি লক্ষ্য নিশানা করি নির্ভুল
তীব্র আলোর বুকে ছুঁড়ে মারি অন্ধকার
রাষ্ট্রীয় দুর্বলতা আরোও সুদৃঢ় হয়
জাতিসংঘ থেকে মেডিকেল রিপোর্ট আসে হাতে
ভাত রেখে আমি বারুদ খেতে শুরু করি
কবিতা লিখি বিপ্লবের হয়ে যায় শেষকৃত্যের ভজন
গান লিখি শান্তির হয়ে যায় ভয়াবহ শোকবার্তা
ছবি আঁকি মানবতার হয়ে যায় প্রেতাত্মার মানচিত্র

Comments