হাসিবুল আলম




 
বাইপোলার ক্রাইসিস

আমি কারো কাছ থেকে খুব আস্তে করে হারিয়ে যাওয়া কেউ! পৃথিবীর সাথে অনিচ্ছাচ্ছন্ন সমস্ত করমর্দনকালে গতিশীল এই ভাস্কর্যটার মধ্যে - মেরুদণ্ডের কোনো প্রয়োজনীয়তা আমি টের পাই না! দৈনন্দিন সকালে খবরের কাগজে খুন হওয়া যেসব অক্ষরদের খবর আপনি পান - আমি তাদের কারোর আত্মীয় কিংবা বন্ধুও না! আমি স্রেফ সপ্তাহে একদিনও চার্চে না যাওয়া ভাস্কর্য; আমি কারো পূজা করি না, আমার জন্যও কেউ পূজা করে না! শোকও করে না! 

এখন আপনি বলবেন - এগুলো কেবলই আমার মনগড়া? 
 
আচ্ছা তাহলে বলি, এই পৃথিবীটাও কি কারো না কারো মনগড়া সংস্কার না? 
আপনার ডাকবাক্সে প্রতিদিন যে অভিযোগপত্রগুলো জমা রাখেন - সেগুলোও কি মনগড়া না?
 
 
আমি জানি - কোটিবছরের বার্ধক্যে আমি কারো কাছ থেকে খুব আস্তে করে খসে যাওয়া কেউ!
 
আমি জানি - আমি আমার কতোতম সংস্করণ!
 
 
আপনি জানেন?
আপনি আপনার কতোতম সংস্করণ
?
 
টের পান?
পারলে পশমের নামতা গুনেগুনে বলুন তো
?



মানুষ হইতে সাবধান

ক্যানো আমার মাথার চুলগুলো নিয়মের চিরুনিতে বিলি কাটতে কাটতে জীবনবীমা করা বাবার শাদা শালটার মতো শাদা হয়ে যাবে? 
আমি চাই - আমার চুলগুলো কালো থাকুক - প্রিয় কারো চোখের মতো কালো! আমি লোডশেডিং বিপর্যয়ে পড়ে থাকতে চাই আরো অন্তত চারহাজার কোটি রাত!
 

ক্যানো আমার পামিংজানা হাতের চামড়াটা বহুভোগ্যা মেট্রোরেলের লজ্জাস্থানের মতো কুঁচকে যাবে? 
আমি চাই - আমার হাতড়ে ফেরা প্রতিশোধগুলো চামড়ার চক্রান্তে থেকেও 'লুকানো অথচ টানটান' থাকুক! মেঘ খুন করা আকাশের মতো টানটান - 

আমি এরকমই চাই - কিছুটা হাইজেনবার্গীয় ধ্রুবকধন্য - 
তবে আপনাদের ব্যালকনিতে মন ভালো রাখবার কাজে দায়িত্বরত বনশাই আমার পছন্দ 
কিন্তু সমস্যা হলো আমি আজন্মই কিছুটা আকাশপ্রবণ -
আমার ইচ্ছে
-
আমার হারমোনি থেকে বখাটে একটা বটগাছ বের হোক
-
  খুব বেশি মানুষ আক্রান্ত হলে আমি ওটার ডালে একটা নিরবিচ্ছিন্ন কাক হয়ে রাত কাটাবো!



গো টু হেল 

.
নরকে কি প্রতিদিন তেইশ হাজার খুন হয়?
 
সাতহাজার ৫২৩ টা রেপ হয়?
 
বছরে দেড়হাজার পৃষ্ঠার ফটোকপি করা শিট মুখস্থ করে কোনো ছাত্র?
 
ওইখানে কি স্লিপিংপিল খায় কেউ?
 
একজন পুরুষ বা নারী গোপনে আরো একুশজন নারী বা পুরুষকে বিছানায় যাবার অফার দেয়?
 
উন্নত-উন্নয়নশীল-অনুন্নত জিহ্বার ঝোল আছে সেখানে?
 
নরকে বসে বসে কি কারো দীর্ঘশ্বাস পড়ে?
 
 
. 
আমি আপনাদের কাছ থেকে শোনা অভিশপ্ত নরকে আস্থা রাখি না; নরক - নিজেকে বা প্রতিপক্ষকে ঘায়েল করতে না পারার আক্ষেপ থেকে আরোপিত এক শিল্পকলা মাত্র! নিশ্চয়ই সাগরকলা কিংবা কাঁঠালীকলার মতোই... মিষ্টি মিষ্টি হবে ওর স্বাদ!


Comments