ইকবাল রাশেদীন






বালিকা মানবিক বিভাগে পড়ে

সে কখনো “উপস্থিত” বলে
কখনো ইয়েস স্যার, কখনো প্রেজেন্ট স্যার

আমি লাস্ট বেঞ্চ থেকে মাথার ফাঁকেফাঁকে পাতার ফাঁকেফাঁকে
আমি লাস্ট বেঞ্চ থেকে মাথার ফাঁকেফাঁকে পাতার ফাঁকেফাঁকে

হররোজ জ্যামিতির রেখা আঁকি




বিবর্তনবাদ

মনে করুন প্রতিটি স্প্যান আলাদা
ব্রিজ তৈরি করবার সময় এগুলিকে একসাথে
ভাববার দরকার নেই
ইট, পাথর, বালি - এগুলিও

পিলারগুলো তৈরি হচ্ছে আলাদা আলাদা

কর্মব্যস্ত মানুষগুলি, তাদের হাসাহাসি, বিশ্রাম
মেশিনের শব্দ
সব একে অপর থেকে বিচ্ছিন্ন

শুধু কিছুদিন বাদে বাদে নিবিড় দৃষ্টি রাখুন




প্রথম পাঠ

আমার স্ত্রী পুত্রকে পড়াচ্ছিলেন
অক্ষরগুলোর উপর ছাতার মতো এমনভাবে হ্রস্ব-ইকার ও দীর্ঘ-ইকার দেবে যেন
অক্ষর বৃষ্টিতে ভিজে না যায়, রৌদ্রে পুড়ে না যায়

আমার পুত্র সুন্দর করে তার বর্ণমালা বাঁচাবার কসরত করছিলো
কাঠপেন্সিলের সীস ভেঙ্গে ভেঙ্গে

আমি অসহিষ্ণু অপেক্ষা করছিলাম
এরপর
দেশ বিষয়ে কী বলবে আমার প্রিয়তমা স্ত্রী আমাদের উত্তরপুরুষকে

Comments