আবার দুই জাদুগর - ইন্দ্রনীল চক্রবর্তী




ভেবে বসবেন না যেন পুরানো গল্পের পূনরাবৃত্তি করছি। বাঙালির মনে যে জাদুকর পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছেন তাকে নিয়ে ছেলেখেলা করবো এমন সাহস আমার নেই। তাই তার গল্পের কথা মনে রেখে এই গল্পের নামে চমকটা রেখেছি। সে যাই হোক, গল্পটা এবার চটপট বলে ফেলি।

মি: অ আর মি: আ (বর্ণমালা নয়, কেউ যদি মিল খুঁজে না পায় তাই এই সতর্কতা) দুজনেই জাদুকর এবং সেই বয়সের বন্ধু। বহু সিনেমা, বহু সাহিত্যে বহুল ব্যবহৃত প্লটের মতো এখানেও একজন জীবনে সফল ও অর্থবান ও আর একজন যথারীতি গরীব। অবশ্য বাস্তব ক্ষেত্রে, যেখানে দক্ষতার প্রশ্ন, সেখানে কেউ কারুর থেকে কম নন। কিনতু বিধি বাম। যাই হোক মূল গল্পে আসি, তো এমনি চলছিলো, একজনে পকেট ভরছিলো পয়সায় অন্যজনের মন ভরছিলে ক্ষোভে। আমি কোনো দূর অভিসন্ধি ছাড়াই মি: অ-কে বড়লোক আর মি: আ-কে গরীব ধরলাম(উত্তর আধুনিক পাঠকেরা এর মধ্যে আবার অন্য কিছু খুঁজতে যাবেন না)। একদিন সন্ধেবেলা মি: অ পা নাচিয়ে মদিরা পান করছিলেন, এমন সময় বাড়িতে সেই বন্ধু মি: আ এসে হাজির। এক সঙ্গে মদিরা পানের পর ঠিক হলো কে বেশি বড় জাদুকর প্রমাণ করার জন্য একে অপরকে ম্যাজিক দেখাবে। মি: অ যথারীতি অনেক ম্যাজিক দেখালেন যা পাকা জাদুকরই দেখাতে পারেন। মি: আ এর যখন পালা এলো, সে চুপ করে বসে রইলো। মি: অ হেসে বললেন, "কী রে দেখা।" মি: আ একটু হেসে বললো, "এক, তুই সত্যিই বড়লোক, দুই, সত্যি আমি গরীব, তিন, সত্যি এটাই ম্যাজিক..." এবং বলেই সে অদৃশ্য হয়ে গেলো। 

মি: অ সেদিন ব্যাপারটা কিছুতেই ঠাহর করতে পারেননি, নেশা বেশি হয়ে গিয়েছিল ভেবে শুয়ে পড়েছিলেন। অবশ্য পরের দিন বুঝতে পেরেছিলেন, মি: আ-এর বাড়ি যাবার পর।






--

Comments