% অনুপম


mobile users click on MOBILE USERS

Comments

  1. Pathok samporke lekhoker shudhumatromatro seemaheen murkhota-i prokash paay ni. Nijer lekha samporke uchcho dharona poshon korte gia aswikar korechhen samosto samalochonar sambhabonakeo. Lekhak, apni purbo suri o uttorsuri kabider lekha (sab dhoroner) porun. Prabandhha porun. Nijer frustration prabandhhe na likhe, antoto proper jukti jadi dite parten buhtam kichhu akta korlen.

    Apnar kabita (jadio ogulo kabita podobachchyo kina jani na), kichhu hochche na. Prabandhho agobhir, pollobgraheeta. Ek pathok hisebe poramorsho, likhe ebhabe online memory block korben na ( othoba kagoj nosto korben na).

    ReplyDelete
  2. কবিতা কল্পলতা19 June 2013 at 14:26

    কুমারপ্রসাদ মুখোপাধ্যায়ের কুদরত রঙ্গিবিরঙ্গি বইটা পড়েছেন? নিজে মার্গ সঙ্গীত পরিবেশন করেন না, এমন কেউ সঙ্গীত সমালোচক হতে অনধিকারী কিনা-- এই প্রসঙ্গে তিনি লিখেছিলেন জিলিপি মুচমুচে হয়েছে কিনা, সেটা বুঝতে কি কোমরে গামছা বেঁধে জিলিপির প্যাঁচ দেওয়া শিখতে হবে? উনি নিজে কিন্তু সুগায়ক ছিলেন। আপনারা কবিরা এত আত্মম্ভরী কেন মশাই? পোস্ট মডার্ন, অক্ষরবৃত্ত, পরীক্ষা কবিতা, জাদুবাস্তব এইসব ভারী শব্দের আড়ালে নিজেদের অক্ষমতাকে কেন ঢাকেন?

    ইস্কুলে কবিতা ভুলভাবে পড়ানো হয় সেটার সঙ্গে একমত। কবিতা বিশ্লেষণের নয়, অনুভবের জিনিস। কিন্তু মাধ্যমিকের পেপারসেটার দের মতো একই ভুল আপনি করেছেন না কি? 'জীবনানন্দ অর্ধনারীশ্বর বলতে কি বুঝিয়েছেন?' আর 'বিষ্ণু দে ঠিক কতখানি এলিয়ট, জীবনানন্দ ঠিক কতখানি এলান পো ব্যাখ্যা কর' দুই-ই কি একই রকম ভয়ংকর নয়?

    কবিতা তত্ত্ব -আলোচনার বিষয় যতটা, তার চেয়ে ঢের বেশি মনের চোখে চেখে দেখার জিনিস। একটা কবিতা তাঁর কাছে পৌঁছয় নি, কোনো অর্থ বহন করে নি, এটা বলবার অধিকার আম-পাঠকের আছে।

    ReplyDelete
  3. bah! amar ager dujon montobbokari ekdom amar moner kotha gulo bolechen. lekhok ke amr prosno, apni lekha suru korar age ki kobitar coaching class kre6ilen 10 bochor? karon apnar lekha porle sobar age setai mathay ase.

    ReplyDelete
  4. সৌমিত্র দাস14 July 2013 at 08:47

    কবিতার কিছু বুঝি না। তাই এই লোকটি কী চান বুঝতে পারছি না। কিন্তু আপনাদের কথাবার্তা শুনে মনে হচ্ছে ইনি সমাজের ভালোই করতে চাইছেন। সেটা নাহলে তো বাঙালীরা কোনো বাঙালীর এমন করে পেছনে লাগে না।

    ReplyDelete
  5. This comment has been removed by the author.

    ReplyDelete

Post a Comment