কবিতাগুচ্ছ | মন্দিরা ঘোষ




                  ঋণ স্বীকারঃ বৈশালী ও সাম্পান


. আজ শ্রাবণ

আজ শ্রাবণ ঝাপসা দিন
অবুঝ মন ডাকছে শোন
ভীড়ের বাস এড়িয়ে চল
একটা দিন খুব দুজন
নিঝুম পথ গড়ের মাঠ
দে দোল দোল আসবি বল
ভীষণ টান চুপকথার-
আজকে বেশ তুফান তোল

গল্প বল অনর্গল
রাজনীতির সন্ত্রাসের-
উড়ছে চুল দিচ্ছি ডুব
বাড়ছে চাপ মসনদের

তোর আঙ্গুল ছুঁয়ে থাকি
সে আমার সাধ্যি কৈ
ভুল কথায় কাজ সারি
কবিতায় ফুটল খৈ-
কালো চোখের মেঘ হয়ে
ডাক না তুই চুপিসারে
দিগ্বিদিক ঝড় তুলে
আমি হব ভবঘুরে

. স্বপ্ন

ছোট একটা স্বপ্ন ছুঁয়ে থাকে আমার দিন
ছুঁয়ে থাকতে থাকতে থাকতে থাকতে কখন বেড়ে উঠি
কখনো ভাসা ভাসা মেঘ হয় আর ছুঁয়ে ছুঁয়ে যায়-

একপাশে গহন শাল পিয়াল অন্যদিকে দিগন্তরেখায় মিশে থাকা
সবুজমাঠের পার,মাঝখানে নীল জোনাকি আলোয় ডুবে থাকা
বকের পালকের রঙে বাড়ি খুব ডাক দেয় আমায় আর ছুঁয়ে ছুঁয়ে যায়-

বাড়ির চেয়ে বড় বাগান- তাতে যুঁই বেলী আর কুন্দফুলের চাদর পাতা
গেটের ওপর অপরাজিতা আর মাধবীলতার বন্ধুতা
তোমাকে স্বাগত জানানোর প্রতীক্ষায় ভোর হয়-
আর ভোরের আলোরা আমায় ছুঁয়ে ছুঁয়ে যায়-

পূর্ণিমারাতে আকাশ ভেঙে জ্যোৎস্না নামলে
পৃথিবীর সমস্ত স্তব্ধতা ভেঙে তোমার গান আমার আকাশনীল শাড়ী,
খোঁপার বেলফুল, আমার অনন্ত অপেক্ষার মুখ ছুঁয়ে ছুঁয়ে যায়
আর আমার মুগ্ধতারা ধরে থাকে তোমার হাত-

এক আলোকবর্ষ ধরে ভেসে ভেসে ভেসে ভেসে
ছুঁয়ে থাকি স্বপ্নে তোমায়-

Comments