দেশ ও প্রেম




Weekly
| |




প্রেমটা কোনদিনই ঠিকঠাক করে উঠতে পারিনি। তাই ভাবছি এবার সিরিয়াসলি একটা প্রেম করব, আরে মশাই দাঁড়ান, রে রে করে উঠবেন না। জানি তো ঐ প্রেম জিনিসটা আপনার জন্মগত। কিন্তু সবার তো আর তা নয়। আর তার জলজ্যান্ত উদাহরণ হচ্ছি আমি।
হ্যাঁ, ইস্কুলজীবনে প্রার্থনাতে জন-গণ-মনগাওয়ার সময় একটা শিহরণ বোধ করতাম এটা মানছি। ১৫ ই আগস্টের পর রাস্তায় পড়ে থাকা ধুলোমাখা তেরঙ্গা দেখলে সযত্নে তুলে নিই সেকথাও ঠিক। স্বাধীনতা সংগ্রামীদের বীরত্ব কাহিনী প্রতিবারই রোমাঞ্চিত করে দেয়, এটাও সত্যি। তাই বলে আমি দেশপ্রেমী? ছোঃ।
আরে বাবা, ‘ধর্মনিরপেক্ষভারতবর্ষের মাটিতে আমার কত সংখ্যালঘু বন্ধু আছে জানেন? মাঠ ঘেঁষা মন্দিরের পুজোর আয়োজন কতবার আমার স্টেপ আউটে মারা ছক্কাটা বানচাল করে দিয়েছে সে খবর রাখেন? জানেন বিদেশ ভ্রমণে আমার প্রথম পছন্দ? লন্ডন, প্যারিস, সুইজারল্যান্ড? ধুস!! কাঁটাতারের ওপারে ঈশ্বরদীনামে পূর্বপুরুষদের আদিস্থান। বিশ্বাস করুন গরু কিংবা হনুমান ঐ দুটিকে আমি পশু ব্যতীত অন্য কিছু ভাবতেই পারি না। ধর্ম নিয়ে কেউ সম-আলোচনামূলক কোন বই বা সিনেমা প্রকাশ করলে কখনই তার মুখে কালি ছেটানো বা তাকে খিস্তি করার প্রলোভন জাগে না। একবিংশ শতাব্দীর বুকে দাঁড়িয়ে জাতের দোহাই দিয়ে কোন মানুষকে পুড়িয়ে মারা যায়, একথা ভাবলে এখনও অসাড় হয়ে পড়ি। দেশের অভাব, কষ্ট, হিংসা, দুর্নীতি সম্পর্কে চোখ বুঁজে মন্ত্রমুগ্ধের মত স্রেফ ধর্মসংকট’ ‘ধর্মসংকটকরে চিৎকার শুনলে, কিছু না, আমার সিম্পলি হাসি পায়।
তাই তো বলছি মশাই, দেশের সাথে প্রেমটা আমার এখনও করে ওঠা হয়নি। তাই তো কাল থেকে গীতার শ্লোক লেখা জামা পরে প্রতিবেশী রাষ্ট্র আর অন্যধর্মের লোকগুলোকে খিস্তি করতে রাস্তায় নামছি, দেশকে ইমপ্রেস করার জন্য। দেখা যাক কতদিনে ব্যাপারটা জমে।




| |

Comments