মোহ ২




click me
মোহ ( কবিতা )

সূচীপত্রঃ

টোকাটুকি-সুপ্রভাত রায়
শুদ্ধ সত্য (২টি কবিতা)
যেভাবে আমি নাটকের মোড় ঘুরিয়ে দিই
-ঊষসী কাজলী
জন্ম উদ্যেশ্য - কিশলয় ঠাকুর
নদী সংক্রান্ত - মিলনচট্টোপাধ্যায়

click me
টোকাটুকি
সুপ্রভাত রায়


আমাদের বালিশ সব স্বপ্নগুলো টুকে রেখে
না জানিয়ে
কোথায় একটা ঘুমোতে চলে যায়

আর আমরা জেগে থাকি
যদি কোনো টুকরো রং
স্বপ্নের দৃশ্য মনে করিয়ে দেয়

আমাদের বালিশ
ধানখেতের কোলে মাথা পেতে দেয়

যাতে নতুন ধানের গন্ধে
আমাদের পুরনো হয়ে যাওয়া ঘুম
বাংলা অক্ষরের ছায়ায়
নতুন নতুন দিন কাটাতে পারে


এই দীর্ঘশ্বাসের মতো সময়ে ।

click me
শুদ্ধ সত্য
আপেল পদার্থবিদ্যার মতো
টুং হয়ে গেছি শাকিলা
      মৃদুতা শরাব যেমন,     বিশ্বকাপে হুলা হুলা ডান্স
কে কার? কেকার ধ্বনি
             রমণী
                সিঞ্চনের অগাধ বায়না
                               সমুদ্র আয়না
এ আকাশ ছেনালি ছেনালি রঙ,
         দিনান্তে ব্লাসফেমি,       তারাদের আসবাব-









অ্যালকেমিস্ট, কাঁচুলী সোনার করে দাও,     যাই মরে যাই

       ২

টুপ করে পড়ে
নড়ে
                 জলের বাড়িঘর
 ফুরোলো

আপেল বিজ্ঞান জেনে
            রহস্য ঘুমোলো  
click me
যেভাবে আমি নাটকের মোড় ঘুরিয়ে দিই
ঊষসী কাজলী


উইংসের পিছনে ভারি চশমা, প্রমটার, হাতে ইতিহাস খুলে
স্টেজে সাজাহান; শোলার দন্ড নাড়াচ্ছে অসি চালনার মতো- দর্শক অভিভূত।

আমি উন্মাদ সেজে স্টেজে উঠে এসে গোঁফ খুলে নিলাম সাজাহানের, রত্নময়
পোশাক দিলাম ছিঁড়ে। হতভম্ব দর্শক দেখুক- ওই জোয়ান মদ্দ শরীর
পাউডারের নিচের কালো চামড়া। দেখুক আমাদের ঝাউতলার সুবলকে,
একশদিনের কাজের টাকায় পেট ভরা মদে আলের ধারে যে পড়ে থাকে কত রাত।

স্টেজের সমস্ত আলো এখন এসে পড়েছে আমার উপর; বৃত্তের বাইরে
ছায়ায়, সাজাহান তার বিড়ি খাওয়া ঠোঁট কামড়ায়।এমনি ভাবেই

আমি নাটকের মোড় ঘুরিয়ে দিই। 

click me


জন্ম উদ্যেশ্য
কিশলয় ঠাকুর

চলার পথে কখনো কখনো
দুএকটা থালা দেখতে পাওয়া যায় ,
যে থালায় কখনোই ভাত বাড়া হয়না!
পরিবারের অন্যান্য থালায় যাতে
ভাত উঠতে পারে, তাই
নিজ জন্ম উদ্যেশ্য ভুলে
নিজ জন্মের কারণ হয়ে
ওদের দাঁড়িয়ে থাকতে দেখা যায় ফুটপাত , প্লাটফর্ম , দুয়ারে

দুয়ারে !

click me

নদী সংক্রান্ত
মিলনচট্টোপাধ্যায়



এখনো সাত সমুদ্র দেখা হয়নি

তেরোটা নদীও বোধহয় দেখিনি

আমার গণ্ডী বড়জোর ডুডুয়া পর্যন্ত ...



এবার উত্তরবঙ্গ ঘোরার সময়

এই নামটা  ~
ভালো লেগেছিল বলে দেখেছিলাম


গঙ্গা দেখেছি বাধ্য হয়ে

হাওড়া যেতে অথবা
হালিশহর শ্মশানে রাত কাটানোর সময়



ঠিকঠাক বললে, আমার দুটো নদী,

একটা চূর্ণী আর অন্যটা ~


তুই !


কিন্তু দ্যাখ,

এখনো সাঁতারটাই শেখা হল না !

| সম্পাদনাঃ পায়েল নন্দী |

Comments